ফেসবুকে ব্যবসায়িক পেজের কভার ফটো কেমন হওয়া উচিত?

যখন কেউ প্রথম আপনার ফেসবুক পেজে আসে তখন সর্ব প্রথম কি দেখে?

জি! আপনি সঠিক। প্রথম আপনার ফেসবুক পেজের কভার ফটোটা দেখে এবং কভার ফটোর মাধ্যমেই একটি ধারনা পেয়ে যায় যে এই পেজটি কার বা কোন কোম্পানীর। তারা কোন ধরনের সার্ভিস দিয়ে থাকে।
(আপনি ভুল কিছু ধারণা করে থাকলে আমি দায়ী না , হাহাহাহা)

তারপর সে চিন্তা করে স্ক্রল করে নিচে যাবে কি না, অন্যান্য কন্টেন্ট পড়বে কি না। সে জন্য একটি কভার ফটো প্রফেশনাল মানের হতে হয় যেন দেখতে আকর্ষনীয় এবং কিছু গুরুত্বপূর্ন তথ্য সম্বলিত থাকে। যা দেখে সহজেই কোম্পানী বা ব্রান্ড সম্পর্কে একটি ভালো ধারণা পাওয়া যায়।

একটি কভার ফটো কেমন হওয়া উচিত, কেমন হলে এঙ্গেজমেন্ট বৃদ্ধি পাবে তার কিছু ধারণা নিচে দেওয়া হলঃ
~ আপনার কভার ফটো কোন অসত্য তথ্য সরবরাহ করবে না, কোন সীমা লঙ্গন করবে না।
~ আপনি কাউকে আপনার কভার ফটো তার টাইমলাইনে কভার ফটো করার জন্য উৎসাহিত বা জোর করবেন না।
~ আপনি সারা দিন সময় নিয়ে কভার ফটো ডিজাইন করলেও কভার ফটো প্রোফেশনাল মানের হবে না যদি আপনার কভার ফটোর সাইজ ঠিক না থাকে। তাই কভার ফটোর সাইজ জেনে সাইজ মত ডিজাইন করুন।
~ এক সময় কভার ফটোতে ২০% এর বেশি লেখা ফেসবুক এর নিষেধ ছিল। কিন্তু ২০১৩ সাল থেকে এই নীতির পরিবর্তন হয়েছে। তাই বলে কভার ফটোতে ইচ্ছে মত লেখলে চলবে না। লেখার চেয়ে ছবির দিকে অর্থাৎ অবজেক্টের দিকে বেশি মনোযোগী হওয়া উচিত।

১. প্রধান অবজেক্ট গুলো ডান পাশে রাখুনঃ

একটি কভার ফটোর সকল অব্জেক্ট বা মূখ্য বিষয়গুলো যেমনঃ ছবি এবং লেখা ডান পাশে রাখা হলে সেটা দেখতে ভালো লাগবে।

২. মোবাইল উপযোগী কভার ফটোঃ

যেহেতু মোবাইল ব্যবহারকারী প্রতিনিয়ত বাড়ছে সেহেতু আপনার কভার ফটোও মোবাইলে যাতে ভালোভাবে দেখা যায় তেমন করা উচিত। কভার ফোটোর ডিজাইন গুলো এমন ভাবে ডিজাইন করুন যেনো মোবাইলেও সকল কিছু দেখা যায় এবং বোঝা যায়।

৩. কভার ফোটোর Description-এ লিঙ্ক যুক্ত করুনঃ

Description কভার ফোটোর জন্য খুবই গুরুত্বপূর্ণ। সেই Description – কে ব্যবহার করুন মার্কেটিং এর জন্য। আপনার ওয়েব সাইটের লিঙ্ক Description-এ অন্তর্ভূক্ত করুন। এতে আপনার ওয়েব সাইটের ভিজিটর বৃদ্ধি পাবে।

৪. ডান পাশের বাটনের দিকে মনোযোগ আকর্ষন করাঃ

যেহেতু কভার ফটোর ডান পাশে গুরুত্বপূর্ন বাটন গুলো থাকে অর্থাৎ লাইক, মেসেজ ইত্যাদি বাটন সেহেতু আপনি যদি আপনার ভিজিটরের মনোযোগ আকর্ষন করে ডান দিকে নিয়ে আসতে পারেন তাহলে পেজের লাইক বৃদ্ধির সম্ভাবনা বাড়বে। এর জন্য আপনি কোন গুরুত্বপূর্ন ছবি বা লেখা, ডিজাইন ডান পাশে রাখতে পারেন।

৫. অন্যান্য উপাধানের সাথে মিল রেখে কভার ফটো ডিজাইন করাঃ

অনেকেই কভার ফটো প্রোফাইলের সাথে মিল রেখে ডিজাইন করে। এটি একজন ভিজিটরের মনোযোগ আকর্ষন করতে এবং ইতিবাচক মনোভাব তৈরিতে সাহায্য করে।
এছাড়া আপনি যদি আপনার কভার ফটো অন্যান্য অংশের সাথে মিল রেখে ডিজাইন করেন যেমনঃ লোগোর সাথে মিল রেখে, লোগো বা পণ্যের রঙের সাথে মিল রেখে ইত্যাদি। তাহলে তা আপনার ব্রান্ডিং এর জন্য কাজ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

\